শ্রীনগরে লালা জগবন্ধু বসুর সমাধী স্থল দখল করে ভবন নির্মাণ!

প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২১

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার সদর ইউনিয়নের শ্রীনগর পাইলট স্কুল এন্ড কলেজ গেইট সংলগ্ন লালা জগবন্ধু বসুর সমাধী স্থলের শত বছরের পুরনো মঠটি দখল করে অবৈধভাবে পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। দেবোত্তর সম্পত্তির চার পাশ জুড়ে দেয়া হয়েছে পাকা দেয়াল ও টিনের বেড়া। এছাড়াও সীমানা প্রাচীরের ভিতরে নির্মাণ করা হয়েছে পাকা ভবন। ওই এলাকার গোবিন্দ্র মন্ডলের ছেলে চিহিৃত মাদক ব্যবসায়ী ধর্ম মন্ডল (৪৮) ও তার বড় ভাই কাঠ মিস্ত্রি মনষা মন্ডলের (৫৫) বিরুদ্ধে দেবোত্তর ওই সম্পত্তি দখলের অভিযোগ উঠে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, শ্রীনগরের জমিদার লালা জগবন্ধু বসুর স্মৃতি চারণে নির্মিত মঠটি ও আশপাশের জায়গায় বিভিন্ন নির্মাণ স্থাপনার কারণে ঢাকা পড়ে গেছে। বাহির থেকে দেখে বুঝার উপায় নেই এখানে জমিদারের কোন সমাধী স্থল রয়েছে। ভিতরে গিয়ে লক্ষ্য করা গেছে, মনষা মন্ডল মঠটির চার পাশে পাকা ঘর নির্মাণ করছেন। ইট-বালু ও রড দিয়ে নির্মাণ করা হচ্ছে স্থাপনা। এছাড়াও মঠটির উত্তর পাশে একটি পাকা ভবন নির্মাণ করা হয়েছে। জানা গেছে, দু’তলা ভবনটি নির্মাণ করেন ধর্ম মন্ডল।
এ বিষয়ে জানতে চাইলে মনষা মন্ডল বলেন, একাজের জন্য তার পারমিশন নেই। তবে থাকার সমস্যার কারণে মঠটির দেয়াল জুড়ে কয়েকটি রুম তৈরী করছি। পাশের ভবনটির বিষয়ে তিনি জানান, ওই বিল্ডিংটি তার ছোট ভাই ধর্ম মন্ডলের। এ সময় ধর্ম মন্ডলের পুত্র গোপাল মন্ডল (২২) দম্ভ করে বলেন, তারা দীর্ঘদিন যাবত এখানে বাস করছেন। কিছু করতে হলে পারমিশনের দরকার নেই।
এলাকাবাসী জানায়, দখলদার বিভিন্ন অজুহাতে দেবোত্তর সম্পত্তির পুরোটাই দখল করে নিচ্ছে। ধর্ম মন্ডল গংরা এখানে বসবাস করার পাশাপাশি মাদকের আখড়া খানা গড়ে তুলেছেন। এতে করে এখানে মাদক সেবনকারী ও মাদক কারবারীদের আনা গোনা অনেকাংশে বেড়েছে। এতে করে এখানে থাকা বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাদক সংস্পর্শে পড়ার আশঙ্কা করা হচ্ছে। দেবোত্তর সম্পত্তি দখলের কৌশল হিসেবে বসবাসরত নির্মিত ভবনের দেয়াল জুড়ে সনাতন ধর্মের বিভিন্ন দেব-দেবীর মূর্তির আলপনায় অলংকরণ করে রাখে তারা। যাতে বাহির থেকে দেখে বুঝা যায় এটি একটি ধর্মীয় উপাসনালয়!
খোঁজ খবর নিয়ে জানা গেছে, মাদক সম্রাট ধর্ম মন্ডলের বিরুদ্ধে রয়েছে একাধিক মাদক মামলা। শ্রীনগর থানায় অপরাধীর তালিকা বোর্ডে ধর্ম মন্ডল ও তার ছেলে গোপাল মন্ডলের ছবি টাঙ্গানো রয়েছে। শত বছরের ঐতিহ্য লালা জগবন্ধু বসুর মঠসহ দেবোত্তর সম্পত্তি রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।
এ ব্যাপারে শ্রীনগর উপজেলা হিন্দু বৌদ্ধ খৃষ্ট্রান ঐক্য পরিষদের সভাপতি ও মুন্সীগঞ্জ জেলা যুবলীগের সহ-সভাপতি স্বপন রায় জানান, তাদেরকে একাধিকবার ওই দেবোত্তর সম্পত্তিতে পাকা স্থাপনা করতে নিষেধ করা হয়েছে। তারা কারও কথার কর্ণপাত করেন না। তাদের এসব অবৈধ কাজ কারবারের কারণে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

শ্রীনগর,মুন্সীগঞ্জ
০৫/০৭/২১ইং