দুই যুগ ধরে গায়ক নয়, গানই জনপ্রিয়

প্রকাশিত: ১:৩১ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২০
উজ্জ্বল চক্রবর্তী।

প্রায় দুই যুগেরও বেশি বছর ধরে বাংলার আনাচে কানাচে একটি শিল্পীর গান আজও জনপ্রিয়তা অর্জন করে চলেছে।উঠতি বয়সের যুবক যুবতীর মুখে মুখে শুনতে পাওয়া যেতো এ শিল্পীর গান, যার নাম উজ্জ্বল চক্রবর্তী।

তার জন্ম মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর থানা সদরে।সারা বাংলাদেশে এমন একটি গান পাগল মানুষ পাওয়া যাবেনা যে উজ্জ্বল চক্রবর্তীর গানের দু একটা লাইন না জানে। তুমি এলেনা নবনিতা, হারিয়ে ফেলেছি আমার গানের স্বরলিপি, এসব জনপ্রিয় গান হলো উজ্জ্বল চক্রবর্তীর। একজন শিল্পীর একটি এ্যালবামে সবকটি গান জনপ্রিয়তা অর্জন করে।যা এ দেশের গানের জগতে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে।

তবে অদ্ভুত বিষয় হলো তার গান জানে উজ্জ্বলের নামও জানে তবে উজ্জ্বলকে চেনেনা।কারো কাছে জানতে চাইলে, শিল্পী উজ্জ্বলের নাম শুনেছেন বলবে শুনেছি, তাকে চেনেন-বলবে না, তার গান শোনেন শুনি বাড়ি কোথায়,জানিনা।

আরো অবাক করার মতো বিষয় হচ্ছে উজ্জ্বল চক্রবর্তীর ক্যাসেট বিক্রি করে প্রযোজক পরিচালক সবায় বাড়ি গাড়ীর মালিক হলেও উজ্জ্বলের আর্থিক অবস্থার কোন পরিবর্তন হয় নাই। প্রায় ২৫বছরের অধিক সময় উজ্জ্বলে গান গুলো বাংলার আনাচে কানাচে চা দোকান থেকে শুরু করে প্রায় সবখানে আজো শুনতে পাওয়া যায়।তার গান বেচে থাকুন এ দেশের কোটি মানুষের হ্রিদয়ে যুগ যুগ ধরে।