Breaking News
Home / ফিচার / নার্সারীতে বাহারী আম

নার্সারীতে বাহারী আম

শ্রীনগর(মুন্সীগঞ্জ) সংবাদদাতাঃ-মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার পশ্চিম দেউলভোগ গ্রামে ষোলঘল হাই স্কুলের সামনে বাহারী আমের বাম্পার ফলন হয়েছে আঃ কাইয়ুম নার্সারীতে। এ বছর এই নার্সারীসহ পুরো উপজেলাতেই গাছে গাছে আমের বাম্পার ফলন হয়েছে। আমরূপালী, হাড়িভাঙ্গা, আশিনা, ফজলী, বারিফোর, চন্দ্র মল্লিকা, বারোমাসি আমসহ আরো বিভিন্ন জাতের ব্যাপক আমে ভরে গেছে এ নার্সারী। বিভিন্ন জাতের ছোট ছোট চারা গাছে বাহারী রকমের আম ধরাতে মানুষ আগ্রহ নিয়ে নিতে আসে আঃ কাইয়ুম নার্সারীতে। তাছাড়া এ নার্সারীতে অন্যান্য বিভিন্ন জাতের ফল ও ফুলের চারা গাছও রয়েছে। আমসহ অন্যান্য ফল ধরা ছোট ছোট চারা গাছ গুলো দেখতে কতই না মনোরম লাগে। নানা জাতের প্রতিটি চারা গাছে আম থাকা আগ্রহ নিয়ে লোক ক্রয় করে নিচ্ছে এ নার্সারী থেকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আঃ কাইয়ুম নার্সারীর মালিক আঃ কাইয়ুম গত ২০১৩ সালে রাস্তার পাশে ৩৫ শতাংশ জমিতে নার্সারীতে উন্নত ফলন ফলানোর উদ্দেশ্যে দো-আশ মাটি ভরাট করে নার্সারী শুরু করেন। প্রথমে তিনি নিজেই এ নার্সারীতে কাজ করতেন। আস্তে আস্তে ক্রেতার চাহিদা বৃদ্ধি পেতে থাকলে তিনি শ্রমিক খাটানো শুরু করেন। বর্তমানে তার নার্সারী ৫ জন শ্রমিক রয়েছে। রাস্তার পাশে নার্সারীটি থাকায় প্রতিদিন অনেক মানুষ ঘুরতে এসে আমসহ বিভিন্ন জাতের চারা গাছ কিনে নিয়ে যায় এ নার্সারী থেকে। নার্সারীতে তিনি নিজের তৈরী জৈব ও সবুজ সার ব্যবহার করাতে যেমন আমের ফলন বৃদ্ধি পেয়েছে তেমনি অন্যান্য ফলজ গাছের ফলনও বৃদ্ধি পেয়েছে। রাসায়নিক সারের পরিবর্তে জৈব ও সবুজ সার ব্যবহারে আমসহ অন্যান্য ফল খেতেও অত্যান্ত সুস্বাদু।

আঃ কাইয়ুম নার্সারীর মালিক আঃ কাইয়ুমের সাথে কথা হলে তিনি বলেন, আমি এই নার্সারী স্বপ্ল পুজি নিয়ে শুরু করে। আজ এপর্যন্ত এসেছি। বর্তমানে আমার নার্সারীতে বাহারী রকমের আমের চারা রয়েছে। করোনার প্রার্দুভারে কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর বিক্রি একটু কম।
এ ব্যাপারে অতিরিক্ত দায়িত্বে থাকা শ্রীনগর উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, মেসার্স আঃ কাইয়ুম নার্সারীতে আমের বাম্পার ফলন হয়েছে। যা শ্রীনগর উপজেলায় আমাদের চাহিদা মিটাবে। আমাদের প্রতিনিধি সার্বক্ষনিক এ নার্সারী দেখভাল করবে।

About admin

Check Also

শৈলকুপায় গ্রীস্মকালীন তরমুজ চাষ করে তাক লাগিয়ে দিল কৃষক হাবিবুর

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ চাষি হাবিবুর রহমান। ১০ বিঘা জমি লিজ নিয়ে গড়ে তুলেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *