মোঃমোজাম্মেল হোসাইন,খাগড়াছড়ি প্রতিনিধি:
আজ শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।মাতৃভাষা আন্দোলনের ৬৮ বছর পূর্ণ হলো আজ। বাঙালি জাতির জন্য এই দিবসটি হচ্ছে চরম শোক ও বেদনার, অন্যদিকে মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত। রামগড় উপজেলা প্রশাসনের উদ্যোগে সারাবিশ্বে ন্যায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভাষা শহিদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় রামগড়ে পালিত হচ্ছে।একুশের প্রথম প্রহরে রাত ১২.১ মিনিটে  শহীদ  মিনারে  পুস্পমাল্য অর্পনের মাধ্যমে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রামগড় উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা কমান্ড, রামগড় থানা,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি  বেসরকারি প্রতিষ্ঠান , রাজনৈতিক ও সামাজিক সংগঠন।এরপরে সর্বসাধারনের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনার উন্মুক্ত করে দেয়া হয়। পরে শহীদ মিনার প্রঙ্গনে  শহিদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
এসময়  উপস্থিত ছিলেন রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ ত্রিপুরা , উপজেলা সহকারী কমিশনার (ভূমি)মোহাম্মদ সরওয়ার,  অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ মোহাম্মদ ফরহাদ, রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুজ্জামান, রামগড় পৌরসভার  মেয়র কাজী শাহাজাহান  রিপন, উপজেলা ও পৌর আওয়ামীলীগের সভাপতি -সম্পাদক, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক বৃন্দ।
এছাড়া দিবসটিতে সকল সরকারী -আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে  বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে স্ব স্ব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *