Home / ধর্ম / তাকওয়া অর্জন করতে স্বক্ষম হইলে জীবনের সর্ব ক্ষেত্রে শান্তি ও সম্মান পাওয়া যায়

তাকওয়া অর্জন করতে স্বক্ষম হইলে জীবনের সর্ব ক্ষেত্রে শান্তি ও সম্মান পাওয়া যায়

মাওলানা জহিরুল ইসলাম আজাদী * এই পৃথিবীতে অনেকেই সম্মানিত হওয়ার আশা করেন। অনেকেই এই আশাটি/আকাঙ্খাটি মনের ভিতর লালন করে থাকেন, আমাকে সবাই সম্মান করে। এর মধ্যে যারা কাঙ্খীতমান যেন অর্জন করতে পারেন তাহারই কেবল সম্মানিত আসনে আশিন হতে পারেন। আর এই আশনে আধিষ্টত হওয়ার জন্য আপনাকে আমাকে কত টাকা পয়সা খরচ করা অথবা পার্থিব অনেক লেখা পড়া করার পয়জন হয়। আবার কখনো মানুষের দ্বারে দ্বারে ঘুরতে হয়। মিথ্যার আশ্রয় ও হয়তোবা নিতে হয়, কখনো মানুষ মারার মতো রাজনিতিতে ও যোগ দেওয়া লাগতে পারে। সর্বশেষ এই সম্মান পাওয়ার জন্য নিজের জীবনটা বাজি রাখতে কুন্ঠা বোধ করা হয়না। এতো কিছুর পরে সম্মান অর্জন করতে পারলেও এটা কারো জন্য স্থায়ী নয়। যখন তখন শেষ হয়ে যেতে পারে, সম্মান ও ধরে রাখা যায় না। এমন কি নিজেকে ও ধরে রাখা যায় না।

আমার আপনার মালিক/রব, সমস্ত কুল কায়নাতের মালিক আল্লাহ কুরআনে কারীমে সম্মস্ত মানব জাতিকে সম্মোধন করে বলেছেন। হে মানব সমাজ! আমি তোমাদের একজন পুরুষ ও একজন নারী থেকে সৃষ্টি করেছি। তারপর তোমাদেরকে বিভিন্ন কাওম ও গোত্র বানিয়ে দিয়েছি, যাতে তোমরা একে অপরকে (ঐ সব নামে) চিনতে পার। আসলে আল্লাহর কাছে তোমাদের মধ্যে সে ব্যক্তিই অধিক সম্মানিত, যে তোমাদের মধ্যে বেশি মুত্তাকি (আল্লাহকে ভয় করে) আল্লাহ সব কিছু জানেন, সব কিছু খবর রাখেন, (সুরা হুজরাত ৪৯:১৩)

* আল্লাহ রব্বুল আলামীন আর ও বলেছেন: হে ঐ সব লোক! যারা ঈমান এনেছ আল্লাহকে তেমনি ভয় কর, যেমন ভয় করা উচিত, আর মুসলিম অবস্থায় ছাড়া যেন তোমাদের মৃত্যু না হয়। (সূরা আলে ইমরান ১০২)

* আল্লাহর কথা আরো শুনুন:-হে ঐ সব লোক! যারা ঈমান এনেছ! তোমরা আল্লাহকে ভয় করে চল। প্রত্যেকের খেয়াল রাখা উচিত যে, সে আগামী দিনের জন্য কি ব্যবস্থা করেছে (জমা করেছে)। আল্লাহকে আরো ভয় করে চল। আল্লাহ অবশ্যই তোমাদের সব আমলের খবর রাখেন। (সূরা হাশর-৫৯:১৮)

* আরো শুনুন:- নিশ্চয়ই আল্লাহ তাদের সাথে আছেন, যারা তাকওয়ার (খোদা ভীতি) জীবন যাপন করে এবং যারা ইহসানের সাথে আমল করে। (সূরা নাহল-১৬:১২৮)

* আল্লাহ বলেছেন:- তাই তোমরা যতটা সাধ্য আছে আল্লাহকে ভয় করে চলো, শোন ও আনুগত্য কর এবং (মাল) খরচ কর, এটা তোমাদের জন্যই ভালো। যারা মনের সঙ্কীর্নতা থেকে বেচে আছে তারাই সফলকাম (সূরা তাগরুন: ৬৪:১৬)

* তিনি আরো বলেছেন এটাই আল্লাহর হুকুম যা তিনি তোমাদের উপর নাজিল করেছেন। যে আল্লাহকে ভয় করে, চলবে, আল্লাহ তার গুনাহ সমূহ বিলোপ করে দেবেনে। (তাছাড়া) তাকে বিরাট পুরুস্কার দান করবেন। (সুরা তালাক ৬৫:৫)

* আল্লাহ অন্যত্র বলেন:- যারা আল্লাহ ও রাসুলের হুকুম পালন করে, আল্লাহ কে ভয় করে ও তার নাফারমানি থেকে বেচে থাকে তারাই সফলকাম (সূরা নূর ২৪:৫২)

* রাসুল (সা:) বলেছেন: কোন বান্দাহ ততক্ষুন পর্যন্ত মুত্তাকি হতে পারবেনা যতক্ষুন না যে গুনাহর আশাঙ্কায় গুনাহ নেই এমন কাজও ছেড়ে দেব। (তিরমিযী)
* রাসুল (সা:) আরো বলেছেন: হযরত আবু হুরায়রা (রা:) এর রেওয়ায়েত কৃত হাদীসে: তিনি এরশাদ ফরমান তোমরা পরষ্পরের প্রতি হিংসা পোষণ করো না। দালালি করো না। ঘৃনা বিদ্ধেষ পোষণ করো না পরষ্পর থেকে মুখ ফিরায়ে নিওনা। কেউ কারও উপর ক্রয়-বিক্রয় করো না। আল্লাহর বান্দাগন ভাই ভাই হয়ে থাকো। মুসলিম মুসলিমের ভাই। সে তাকে জুলুম করতে পারেনা। অপমান অপদস্ত করতে পারেনা এবং তুচ্ছ- জ্ঞন করতে পারে না। তাকওয়া এখানে কথাটি তিনি তিনবার বলে নিজের বক্ষের দিকে ইঙ্গিত করলেন। কোন ব্যক্তি খারাপ প্রমানিত হওয়ার জন্য এতটুকু যথেষ্ট যে সে তার মুসলিম ভাই কে তুচ্ছজ্ঞন করে। প্রত্যেক মুসলিমের জীবন, ধন সম্পদ ও মান-সম্মান নষ্ট করা/ক্ষতি করা অন্য সব মুসলিমদের জন্য হারাম। (মুসলিম)

* অন্য আরেকটি হাদীস: হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা:) থেকে বর্নিত। নবী করীম (সা:) বলেছেন হে আল্লাহ! আমি তোমার কাছে হেদায়াত, তাকওয়া, পবিত্রতা ও স্বয়ংসম্পূর্ণতা চাই। (মুসলিম)

* হে আল্লাহ! পার্থিক শুখ শান্তি ও সম্মান ইজ্জত আমরা চাইনা। আপনার সন্তুষ্টি রেজা মন্দি ও ভালোবাসা দিয়ে আমাদের কে ধন্য করুন। আপনার নিকট দামী ও সম্মানিত হওয়ার যোগ্যতা ও গুণাবলী অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

মাওলানা জহিরুল ইসলাম আজাদী
লেখক: চেয়্যারম্যান: মানব সেবা ফাউন্ডেশন, বিক্রমপুর, ঢাকা।
চেয়্যারম্যান: দারুল কুরআন হযরত শাহ জালাল (রহ:) একাডেমী, শ্রীনগর,মুন্সীগঞ্জ,
সভাপতি: জমিয়তুল মুফাস্সিরিন বাংলাদেশ সোসাইটি, মাদারীপুর জেলা শাখা।

About admin

Check Also

সিরাজদিখানে সাত্তার মিয়া এখন লাইলির মা, প্রতারণার ব্যবসা জমজমাট!

মোঃ মস্তফা-সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ ৪০-৪৫ বছর পূর্বে নারায়নগঞ্জের সদর উপজেলার চর সৈয়দপুর ইউনিয়নের খাউল্লারচর এলাকায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *