Home / সাত রঙ / লৌহজংয়ের খালগুলো মৃত প্রায় পুনঃখননের দাবি এলাকাবাসীর

লৌহজংয়ের খালগুলো মৃত প্রায় পুনঃখননের দাবি এলাকাবাসীর

তাজুল ইসলাম রাকীব। লৌহজং প্রতিনিধি।মুন্সিগঞ্জ তথা বিক্রমপুর সু -প্রাচীন কাল হতেই নদীবেষ্টিত ছিল। জেলার উত্তরে ধলেশ্বরী ইছামতী নদী, দক্ষিনে পদ্মা নদী, পূর্বে মেঘনা ও শীতলক্ষ্যা নদী।  এ অঞ্চলটির সাথে যোগাযোগের মাধ্যম ছিল নদী পথ। লৌহজংয়ের খালগুলোর অন্যতম খাল হচ্ছে পোড়াগঙ্গা। পোড়াগঙ্গা খালটি মুলত গৌড়্গঞ্জের খাল হতে উৎপত্তি।  কেউ কেউ এই খালটিকে নদী নামেও অবহিত করেন।
সুবচনী বাজারের পূর্বে দিয়ে আদাবাড়ি রসুলপুর হয়ে নওপাড়া বাজার দিয়ে নাগের হাট পর্যন্ত বিস্তৃত। পশ্চিম নওপাড়া এসে খালটি দুটি শাখায় বিভক্ত একটি জাঙ্গালিয়া,বৌলতলী ও আটিগাও হয়ে ঘোড়দৌড় দিয়ে পদ্মায় মিলিত হয়েছে। পোড়াগঙ্গার উপর দিয়ে বিভিন্ন লঞ্চ, বড় বড় ট্রলার, মাল বাহি বড় নৌকা চলাচল করত। দিন দিন ভড়াট হয়ে আয়তন ক্ষুদ্র হচ্ছে পোড়াগঙ্গা।অপরদিকে গৌড়গঞ্জের খাল হতে বালিগাও পশ্চিম পাশদিয়ে খিদিরপাড়া,  মাইজগাঁও ধারার হাট প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত একটি খাল ছিল। এই খালটি এখন মৃত প্রায়। পদ্মার বেলে মাটি পরে ভড়াট,  খালের উপর ঘর বাড়ি নির্মান ও কচুরিপানায় ভরে খাল গুলো দিয়ে এখন আর কেউ যাতায়াত করে না। বৌলতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মোঃ মোজাম্মেল হক খান বলেন,’ নওপাড়া বাজারের ব্যবসায়ীদের পন্য আনা-নেওয়ার একমাত্র মাধ্যম ছিল এই পোড়াগঙ্গা খালটি। খালটি এখন প্রবেশ মুখে পলিমাটি পড়ে ভরাট হয়ে গেছে।’
বৌলতলী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নওপাড়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মোসলেম খান মন্টু বলেন, ‘পন্য পরিবহনের জন্য সহজ মাধ্যম হচ্ছে নদীপথ।তাই এই খালটি খনন করা হলে পন্য পরিবহন খরচ কমে যাবে। ফলে পন্যের দাম কম হবে’।
নওপাড়া বাজারের ব্যবসায়ী আব্দুল বারেক মোল্লা বাদল বলেন, ‘এই বাজাড়ের সকল ব্যাবসায়ীদের প্রাণের দাবী পোড়াগঙ্গা খালটি অতিদ্রুত খনন করা হোক। ফলে ঢাকা শ্যামবাজার থেকে কাচামাল পরিবহন সহজ ও সাশ্রয়ী হবে’।
এলাকাবাসীর প্রাণের দাবি এই খালটি যত দ্রুত সম্ভব খনন করা হোক।
এমনকি বর্ষায় পানি প্রবেশ এবং বর্ষা শেষে পানি বে  পারে না।হতে হতে পারে না। তাই শস্য ক্ষেতের ও অনেক ক্ষতি হয়।এলাকাবাসীর প্রানের দাবি খাল গুলো অতিদ্রুত  খনন করা হোক

About admin

Check Also

চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে আমের নতুন রাজধানী এখন নওগাঁ!

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে নতুন রাজধানী হিসেবে আবির্ভাব হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *