Home / ফিচার / শ্রীনগরে সম্বলিত বালাই পদ্ধতিতে হাঁস পালন শুরু

শ্রীনগরে সম্বলিত বালাই পদ্ধতিতে হাঁস পালন শুরু

মোঃ জাকির হোসেন লস্কর, মুন্সিগঞ্জ, সংবাদদাতাঃ মুন্সীগঞ্জ শ্রীনগরে সম্বলিত বাল্ইা পদ্ধতিতে হাস পালন শুরু করেছে এক খামারী। উপজেলার কোলাপাড়া ইউনিয়নের ফুলকচি গ্রামের মোঃ মাহবুব শাহ নামে এক খামারী তার নিজস্ব জমিতে পুকুর খনন করে এই হাসের গু মাছে খায় পদ্ধতিতে হাঁস পালন শুরু করেছে।
সরেজমিনে গিয়ে জানা যায়- গত এক বছর পূর্বে খামারী এই মাহবুব শাহ বিভিন্ন ইউটুব চ্যালেন দেখে তিনি এই সম্বলিত বালাই পদ্ধতিতে হাস পালন শুরু করার সিদ্ধান্ত নেয়। তার পর তিনি তার মায়ের নিকট থেকে কিছু পুজি নিয়ে নিজস্ব ২একর ৬ শতাংশ নাল জমির মাটি কেটে পুকুর খনন করে। সম্বলিত বালাই পদ্ধতিতে হাস রাখার জন্য পুকুরে মধ্যে তিনটি টিনের ঘর উত্তোলণ করে এবং পুকুরে বিভিন্ন প্রজাতির ২মন মাছ চাষ করে। পরে কিশোরগঞ্জ গিয়ে ৩০ টাকা মুল্য ১০৫০ টি হাসে এনে খামারে পালন শুরু করে। প্রথম একমাস হাস গুলোকে খাবার হিসেবে ফিট দেয় এবং হাস খাবার খেয়ে মল ত্যাগ করলে সে মল কাঠের ফাঁক দিয়ে পুকুরে পড়লে আর পুকুর চাষ করা মাছ সেই মল খায়।

বর্তমানে হাস গুলোর বয়স ৪৭ দিন এবং প্রত্যেক হাসের প্রতিদিন অনুমান ১০০গ্রাম করে খাবার খায় তাতে প্রায় আড়াই মন ধান লাগে। প্রত্যেকটি হাসের বর্তমান মুল্য আনুমানিক ২০০ থেকে ২৫০ শত টাকা হবে। হাস গুলো ১২০ দিনের মধ্যে ডিম পাড়তে শুরু করবে। হাঁসগুলোর রোগ বালাই নিরাময়ে জন্য উপজেলা প্রাণি সম্পদ বিভাগের সাথে যোগাযোগ রক্ষা করে।

About admin

Check Also

লৌহজংয়ে একটি ষাড়ের দাম হাকা হয়েছে ১৬ লাখ টাকা

তাজুল ইসলাম রাকীব, লৌহজং (মুন্সিগঞ্জ) প্রতিনিধিঃ রাজাবাবু একটি ষাঁড়ের নাম। এটি দেখতে লৌহজংরে মশদগাও নুরুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *